রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায়? বিস্তারিত সর্বশেষ তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম সবাইকে। আজকের পোস্টে আমরা আলোচনা করবো কিভাবে রোমানিয়া থেকে ইতালি যাওয়া। রোমানিয়া এবং ইতালি উভয়ই ইউরোপের একটি দেশ। বাংলাদেশ থেকে অনেক শ্রমিক রোমানিয়ায় গিয়ে অর্থ উপার্জন করেন। ইউরোপের অন্যান্য দেশের তুলনায় রোমানিয়ায় সহজে যাওয়া যায়। এছাড়া রোমানিয়ার আরেকটি সুবিধা হলো আপনি এখান থেকে আরোও বিভিন্ন ইউরোপের কান্ট্রিতে যেতে পারবেন। তবে বেশিরভাগ মানুষ রোমানিয়া থেকে ইতালি যাওয়ার চেষ্টা করে। কারণ ইতালিতে রোমানিয়ার থেকে ভালো কাজ পাওয়া যায় এছাড়া বেতন তুলনামূলক বেশি পাওয়া যায়। এছাড়া ইতালির জীবনযাত্রার মান উন্নত এবং কাজ রোমানিয়ার তুলনামূলক বেশি পাওয়া যায়।

রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায়

রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায়?

আপনি য‍দি কাজ করার জন্য রোমানিয়া থেকে ইতালি যেতে চান তাহলে অবশ্যই আপনার কাছে ওয়ার্ক পারমিট ভিসা থাকতে হবে। এর জন্য প্রথমে আপনাকে রোমানিয়ার বাসিন্দা হতে হবে। এছাড়া ১-২ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। বর্তমানে অনেকেই অবৈধ পথে রোমানিয়া থেকে ইতালি যাওয়ার চেষ্টা করে। আপনি য‍দি এই পথ অবলম্বন করেন তাহলে আপনার অনেক বড়সড় ক্ষতি হতে পারে। তাই আমরা সবসময় সাজেস্ট করবো ওয়ার্ক পারমিট ভিসা ব্যবহার করে আপনি রোমানিয়া থেকে ইতালি যান। ওয়ার্ক পারমিট ভিসার জন্য অবশ্যই আপনার নিম্নোক্ত কাগজপত্র গুলো থাকতে হবে।

  • রোমানিয়াতে কমপক্ষে ১ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

  • রোমানিয়ার একটি পাসপোর্ট থাকতে হবে এবং সেই পাসপোর্টের অবশ্যই মেয়াদ থাকতে হবে।

  • আপনি রোমানিয়ায় যে কোম্পানিতে কাজ করতেন সেই কোম্পানির এনওসি সার্টিফিকেট সংগ্রহ করতে হবে।

  • আপনার বৈধ জাতীয় পরিচয় পত্র লাগবে।

  • অবশ্যই ইংরেজিতে দক্ষ হতে হবে। এছাড়া মোটামুটি ইতালির ভাষা জানলে সহজে ভিসা পাওয়া যায়।

ভ্রমণের জন্য রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায়?

রোমানিয়া একটি সেনজেনভুক্ত দেশ। আপনি যদি রোমানিয়ার নাগরিকত্ব লাভ করতে পারেন তাহলে আপনি সেনজেন ভিসার জন্য আবেদন করতে পারবেন। এখন আপনার প্রশ্ন হতে পারে সেনজেন ভিসা আসলে কি? লুক্সেমবার্গের সেনজেন শহরে ১৯৮৫ সালে ইউরোপের কয়েকটি দেশ মিলে তাদের অভ্যন্তরীণ যোগাযোগ এবং যাতায়াত ব্যবস্থা সহজ করার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেন। এই চুক্তির আওতাভুক্ত দেশগুলোতে আপনি সেনজেন ভিসা ব্যবহার করে ৯০ দিন পর্যন্ত থাকতে পারবেন। সেনজেন ভিসার মাধ্যমে আপনি রোমানিয়া থেকে ইতালি সহজেই ভ্রমণ করতে পারবেন। এছাড়া ইউরোপের আওতাভুক্ত মোট ২৭ টি দেশে আপনি এই ভিসা ব্যবহার করে ভ্রমণ করতে পারবেন।

রোমানিয়া থেকে ইতালি যেতে কত খরচ হয়?

ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে আপনি যদি রোমানিয়ায় যেতে চান তাহলে সাধারণত ৩০০০-৪০০০ ইউরো খরচ হতে পারে। এজেন্সি অনুযায়ী এর পরিমাণ আরোও বাড়তে বা কমতে পারে। অনেকেই খরচ বাচানোর অবৈধ পথে যাওয়ার চেষ্টা করেন। তবে এতে মৃত্যুর সম্মুখীন হওয়ার সম্ভাবনাও থাকে। তাই প্রথমে বাংলাদেশ থেকে রোমনিয়ায় গিয়ে ১ বছর কাজ করুন এবং তারপর ওয়ার্ক পারমিট ভিসার সাহায্যে বৈধ্য উপায়ে রোমানিয়ায় যান। এতে আপনিও সেফ থাকবেন সাথে বিভিন্ন ধরনের সাপোর্ট পাবেন।

ইতালিতে বেতন কত?

বর্তমানে ইতালিতে শ্রমিকদের প্রচুর পরিমাণে বেতন দেওয়া হয়। একজন সাধারণ শ্রমিক ইতালিতে কাজ করে ৮০০০০ টাকা কমপক্ষে ইনকাম করতে পারে। এছাড়া কাজের দক্ষতার উপর নির্ভর করে বেতন আরোও বাড়তে পারে। তবে যারা অবৈধ পথে ইতালিতে পাড়ি দেন তাদের জন্য বেতন অনেক কম হয় এবং বিভিন্ন ধরনের ঝুঁকি থাকে। তাই সবসময় বৈধ পথে ইতালি যাওয়ার চেষ্টা করুন।

রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায়?

ভ্রমণের উদ্দ্যেশে রোমানিয়া থেকে বিভিন্ন দেশে যেতে চাইলে আপনি সেনজেন ভিসার জন্য আবেদন করতে পারেন। এছাড়া আপনার কাছে রোমানিয়ার গ্রিন কার্ড থাকলে ইউরোপের যেকোন দেশে ভ্রমণ করতে পারবেন। এর জন্য আপনাকে রোমানিয়ায় অনেক দিন যাবৎ বসবাস করতে হবে।

রোমানিয়া থেকে ইতালি কতদূর?

রোমানিয়া থেকে ইতালির দুরত্ব ১,৮৬০.৭ কিলোমিটার। রোমানিয়া থেকে ইতালি যেতে সাধারণত ১৮-১৯ ঘন্টা সময় লাগে। তবে আপনি সরাসরি রোমানিয়া থেকে ইতালি যেতে পারবেন না। এর জন্য আপনাকে প্রথমে হাঙ্গেরিতে যেতে হবে এবং সেখানে ১-২ দিন থাকতে হবে। অতঃপর হাঙ্গেরি থেকে আপনি ফ্লাইটে সরাসরি ইতালি যেতে পারবেন।

আমাদের শেষ কথা

আশাকরি আমাদের আজকের পোস্টে মাধ্যমে রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায় এই বিষয়ে বিস্তারিত ধারণা পেয়েছেন। আমরা এই পোস্টে বৈধভাবে যাওয়ার সকল উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। তবে অবৈধ পথে ইতালিতে যাওয়ার চেষ্টা করবেন না। এতে প্রথমত বেতন কম পাবেন এবং দ্বিতীয়ত ধরা পড়লে আপনার কঠোর শাস্তি হতে পারে। তাই অবশ্যই বৈধ পথে ইতালি যাওয়ার চেষ্টা করুন। আমাদের আজকের আলোচনা এই পর্যন্তই।

ধন্যবাদ সবাইকে।